কুরআন ও হাদিসে নারী-পুরুষের যে সম্পর্ক স্থাপন করেছে, নারীকে যে মর্যাদা দান করেছে, তা আজ সমাজে সেভাবে নেই। বরং সমাজে চলছে নারী নির্যাতন, নারী অপহরণ ও নারীকে নিয়ে দেহব্যবসা। নারী আজ পায় না স্ত্রী হিসেবে যথার্থ মর্যাদা, মা হিসেবে যথার্থ সম্মান, কন্যা হিসেবে যথার্থ শিক্ষা। অপর দিকে সমাজব্যবস্থা ও অর্থনৈতিক কারণে বিয়ে হয়ে গেছে কঠিন। এ ব্যবস্থা সম্পূর্ণ ইসলামের বিপরীত। নারী ও পুরুষের মধ্যে বৈধ সম্পর্ক স্থাপনের জন্য ইসলাম চালু করেছে বিয়ে। মানবসমাজে পবিত্র যৌন জীবনযাপনের মাধ্যম হলো বিয়ে।
কুরআন ও হাদিসে বিয়ের প্রতি উৎসাহ প্রদান ও নির্দেশ : নৈতিকতার উৎকর্ষতা সাধন ও সামাজিক সুশৃঙ্খলা আনার জন্য বিয়েকে সার্বিকভাবে উৎসাহিত করা হয়েছে। আল্লাহ তায়ালা বলেন, ‘আর তোমাদের মধ্যকার অবিবাহিতদের বিবাহ করিয়ে দাও এবং তোমাদের সৎ ক্রীতদাস ও ক্রীতদাসীদেরও। যদি তারা দরিদ্র হয় তবে আল্লাহ তাঁর নিজ অনুগ্রহে ধনী বানিয়ে দিবেন।’ (সূরা নূর ৩২)।
রাসূলুল্লাহ সা:-এর হাদিসে বিয়ের প্রতি উৎসাহ ও তাকিদের কথা : আবু আইয়ুব রা: থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সা: বলেছেন, চারটি জিনিস নবীদের চিরাচরিত সুন্নত। ১. লজ্জা-শরম ২. সুগন্ধি ব্যবহার করা ৩. মেসওয়াক করা ৪. বিয়ে করা (তিরমিজি-১০১৮)।
রাসূল সা:-এর আহ্বান : আবদুল্লাহ ইবনে মাসউদ রা: থেকে বর্ণিত, তিনি বলেন, একদা আমরা রাসূলুল্লাহ সা:-এর সাথে বের হলাম। আমরা ছিলাম যুবক (বিবাহের ব্যয় বহনের) সামর্থ্য আমাদের ছিল না। তিনি বলেন, হে যুবসমাজ তোমাদের বিয়ে করা উচিত। কেননা এটি দৃষ্টিশক্তিকে সংযত রাখে এবং লজ্জাস্থানকে রাখে সুরক্ষিত। আর তোমাদের মধ্যে যার বিবাহ করার সামর্থ্য নেই, সে যেন রোজা রাখে, কেননা রোজা তার যৌনশক্তিকে দমিয়ে রাখবে। (তিরমিজি : ১০১৯)
চিরকুমার হওয়া সম্পর্কে কঠোর হুঁশিয়ারি : ইবনে মাজাহ ‘হাদিস গ্রন্থে বলা হয়েছে- আয়শা রা: থেকে বর্ণিত- রাসূলুল্লাহ সা: বলেছেন, বিয়ে আমার সুন্নাত-নীতি। অতএব যে ব্যক্তি আমার নীতি অনুযায়ী কাজ করবে না সে আমার দলভুক্ত নয়।
কাকে বিয়ে করবেন : এ সম্পর্কে আবু হুরায়রা রা: থেকে বর্ণিত রাসূল সা: বলেছেন, চারটি কারণ বিবেচনা করে কোনো মহিলাকে বিয়ে করা হয়Ñ ১. ধন-সম্পদ ২. বংশমর্যাদা ৩. সৌন্দর্য ৪. দ্বীনি চেতনা। অতএব, দ্বীনি চেতনাকে অগ্রাধিকার দাও, তোমার হাত কল্যাণে পূর্ণ হয়ে যাবে।
এই হাদিসে দ্বীনদারি মহিলাদের অগ্রাধিকার দেয়া হয়েছে এবং বলা হয়েছে তোমার হাত কল্যাণে পূর্ণ হয়ে যাবে। অথচ আমাদের সমাজে এই হাদিসের কোনো শিক্ষাই গ্রহণ করেনি। দেখা যায় সুন্দরী, প্রভাবশালী ও ধনসম্পদকেই প্রথমে স্থান দেয়া হয়। তাই আমাদের সমাজে এত অশান্তি ও অকল্যাণ বিরাজ করছে।
বিয়ের একটি গুরুত্বপূর্ণ অংশ মোহর : মোহরের পরিমাণ : মোহরের পরিমাণ স্বামীর অবস্থানুযায়ী বেশি বা কম হতে পারে। উভয়পক্ষ একমত হয়ে এ ব্যাপারে যা নির্ধারণ করবে তাই ধার্য হবে। আবুল আজফা রা: থেকে বর্ণিত তিনি বলেন, উমর ইবনুল খাত্তাব রা: বলেছেন, সাবধান, তোমরা নারীদের মোহর উচ্চ হারে বৃদ্ধি করবে না। কেননা তা যদি দুনিয়াতে সম্মানের বস্তু অথবা আল্লাহর কাছে তাকওয়ার বস্তু হতো তবে তোমাদের চেয়ে আল্লাহর নবী এ ব্যাপারে বেশি উদ্যোগী হতেন। কিন্তু রাসূল সা: বার উকিয়ার বেশি মোহরে তার কোনো স্ত্রীকে বিয়ে করেছেন অথবা কোনো কন্যাকে বিয়ে দিয়েছেন বলে আমার জানা নেই (তিরমিজি : ১০৫১)
উপরের হাদিস থেকে জানা যায়, মোহরের পরিমাণ একেবারে সামান্য হওয়া যেমন ঠিক নয় যদিও তাতে বিয়ে হয়ে যাবে, তেমনি খুব বেশি আকাশচুম্বী পরিমাণও যথার্থ নয়, বিশেষ করে তা আদায়ের কোনো বাধ্যবাধকতা যদি না থাকে। বরং তা আদায়ের নিয়ত না থাকলে তো বিয়েই বৈধ হবে না।
যৌতুক : স্বামীর প্রাপ্য হিসেবে কোনো কিছু রয়েছে বলে কুরআন ও হাদিসে উল্লেখ নেই। অথচ আমাদের সমাজে যৌতুককে একটি বাধ্যতামূলক অংশ ধরা হয়ে থাকে, যা কুরআন ও হাদিসের সম্পূর্ণ বিপরীত। এমনকি এই যৌতুকের জন্য স্ত্রীকে নানাভাবে নির্যাতন করা হয়, স্ত্রীকে তার বাপের বাড়িতে পাঠিয়ে দেয়া হয়, তালাক দেয়া হয়।
তার আগে একটি কথা না বললেই হয় না। তা হলো অপরাধ যে করে আর অপরাধকে যে প্রশ্রয় দেয় দু’জনই সমান অপরাধী। যৌতুকের জন্য অনেক মা-বাবা তার আদরের মেয়েকে বিয়ে দিতে পারেন না। আর এ কারণে সমাজে অনেক ব্যভিচার বৃদ্ধি পায়। কাল কিয়ামতের দিন এই ব্যভিচারের দায়ভার কে নেবে? একটু চিন্তা করা উচিতÑ সমাজ থেকে এই যৌতুক প্রথাকে বিলুপ্ত করা না হলে কালক্রমে এই সমাজ ধ্বংসের দিকে পতিত হবে।
শেষ কথা হলো রাষ্ট্র ও সমাজকে যৌন অনাচার থেকে রক্ষা করতে হলে পতিতালয় বন্ধ করতে হবে, যৌন উত্তেজনামূলক কর্মকাণ্ড বন্ধ করতে হবে। বিয়েকে করতে হবে সহজ ও স্বাভাবিক। আর প্রত্যেক মা-বাবার উচিত অতি তাড়াতাড়ি তাদের উপযুক্ত ছেলেমেয়েকে বিয়ে দেয়ার ব্যবস্থা করা।
লেখক : মোহাম্মদ আবুল খায়ের
প্রধান শিক্ষক, পিরামিড বর্ণমালা স্কুল, বিজয়নগর, পতেঙ্গা, চট্টগ্রাম।
Discussion about this post